মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

অন্যান্য তথ্য

বিষয়: ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রসমূহের (ইউআইএসসি) সেবার মান উন্নয়ন ও কেন্দ্রসমূহসুচারুরূপে  পরিচালনা।

 

স্থানীয়সরকারকে শক্তিশালীকরণ, জনগণের দোরগোড়ায় ই-সেবা পৌছাঁনো নিশ্চিতকরণ এবং স্ব-কর্মসংস্থানের লক্ষ্যে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রসমূহের (ইউআইএসসি) সেবার মানউন্নয়ন ও কেন্দ্রসমূহ সুচারুরপে পরিচালনার জন্য ইউআইএসসি উদ্যোক্তা এবং ইউনিয়নপরিষদের দায়িত্বাবলী সুস্পষ্টরুপে নির্ধারণ করার লক্ষ্যে নিম্নরূপ নির্দেশনা জারীকরা হলঃ

 

১.ইউআইএসসি উদ্যোক্তার দায়িত্ব ও কর্তব্য:

 

১.১.  স্থানীয় জনগোষ্ঠী যাতে অবাধে ইউআইএসসি থেকেসরকারি-বেসরকারি ই-সেবা পেতে পারে তার সর্বাত্মাক ব্যবস্থা নিশ্চত করবেন। নাগরিকেরচাহিদা অনুযায়ী পর্যাপ্ত সেবা ইউআইএসসিতে না থাকলে, সেসব সেবা নিশ্চিত করারব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। চাহিদার পরিপ্রেক্ষিতে স্থানীয়ভাবে তৈরিসেবাও ইউআইএসসিতে যুক্ত করা যাবে, তবে এই সেবাকে অবশ্যই ইউআইএসসির অন্যান্য সেবারসাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

 

১.২. বিদ্যমান সেবা সম্পর্কেমানুষের কোন অভিযোগ থাকলে, তা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাধ্যমে সংশ্লিষ্টসরকারি-বেসরকারি প্রতিষ্টানের নজরে আনবেন।

 

১.৩.  ইউআইএসসিতে সেবাগ্রহণকারীর সংখ্যা বাড়াতেউদ্যোক্তাগণ স্থানীয় পর্যায়ে সরকারি-বেসরকারি ই-সেবার চাহিদা সৃষ্টি ও উদ্বুদ্ধকরণকর্মসূচি পরিচালনা করবেন। উদ্যোক্তা মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ল্যাপটপ ব্যবহার করেহাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, গ্রামে-গঞ্জে বিভিন্ন সেবা সম্পর্কেক্যাম্পেইন/উঠান বৈঠক করবেন। এসব কাজে তিনি প্রয়োজন অনুযায়ী ইউনিয়ন পরিষদচেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ সচিব, ইউনিয়ন পরিষদ সদস্যবৃন্দ ও উপজেলা নির্বাহীকর্মকর্তার সহযোগীতা গ্রহণ করবেন। সমাজে বৈষম্য ও বিভেদ সৃষ্টি করতে পারে, মরকারেরবা ইউনিয়ন পরিষদের ভাবমূর্তি ক্ষুন্ন করতে পারে এরূপ যাবতীয় কর্মকান্ড থেকেউদ্যোক্তা বিরত থাকবেন।

 

১.৪.  ইউআইএসসি‍‌‍‌‌’র উপকরণ রক্ষণাবেক্ষণ ও মেরামতদায়িত্ব উদ্যোক্তাকে গ্রহণ করতে হবে। প্রয়োজন অনুযায়ী উপকরণ বাড়াতে উদ্যোক্তা নিজেবিনিয়োগ করবেন।

 

১.৫.  ইউআইএসসি’র ইন্টারনেট, বিদ্যুৎ, পানি ও অন্যান্যসাভির্সের মাসিক বিল যথাযথ কর্তৃপক্ষকে নিয়মিত পরিশোধ করবেন।

 

১.৬.  উদ্যোক্তা কোন বেতনভুক্ত কর্মচারী নন বিধায় ইউআইএসসিকেসচল রাখা, আয় বৃদ্ধি ও টেকসইকরণের ক্ষেত্রে তিনি সকল প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণকরবেন।

 

১.৭.   উদ্যোক্তাইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবের সাথে সুসমন্বয় করে এবং উপজেলা নির্বাহীকর্মকর্তার পরামর্শ মোতাবেক ইউআইএসসিরকার্যক্রমসমূহ পরিচালনা করবেন।

 

১.৮.  ইউআইএসসি পরিচালায় কোন সমস্যা দেখা দিলে তাসমাধানের জন্য  প্রাথমিকভাবে ইউনিয়ন পরিষদচেয়ারম্যান ও পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে তা সমাধান করতে হবে।উপজেলা নির্বাহী কর্মকর্তা  কর্তৃক বিষয়টিরনিষ্পত্তি না হলে জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয়ভাবে সমাধান করতে হবে। সমস্যারচুড়ান্ত নিষ্পত্তির জন্য জেলা প্রশাসক সকল পদক্ষেপ গ্রহণ করবেন। ইউআইএসসিউদ্যোক্তা কর্তৃক কোন দাপ্তরিক শৃঙ্খলা বহির্ভূত কোন কর্মকান্ডে যুক্ত হওয়াগ্রহণযোগ্য বিবেচিত হবেনা।

 

১.৯.  ইউআইএসসি’র দৈনিক প্রতিবেদন ইউআইএসসি কার্যক্রমব্যবস্থাপনা পদ্ধতি (ইউএএমএস-uams.e-service.gov.bd) তে আপলোড করবেন। ইউআইএসসিরবিভিন্ন উদ্ভাবণ ও সাফল্যের দৃষ্টান্ত ও ইউআইএসসি ব্লগে লিখবেন যাতে করে অন্য উদ্যোক্তাগণএতে অনুপ্রাণিত হয়।

 

১.১০. উদ্যোক্তা প্রতি মাসে ইউআইএসসিব্যস্থাপনা কমিটির সভায় ইউআইএসসি’র অগ্রগতির প্রতিবেদন প্রদান করবেন। ইউনিয়ন পরিষদচেয়ারম্যান এ প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়োজিত মাসিক সমন্বয় সভারউপস্থাপন করবেন।

 

১.১১. বিকল্প উদ্যোক্তাকে ইউআইএসসিপরিচালনার জন্য প্রস্তুত করার দায়িত্ব নিয়মিত উদ্যোক্তার। বিকল্প উদ্যেক্তা যাতেকরে দ্রুত দক্ষতা অর্জন করে ইউআইএসসিতে সেবাগ্রহণকারীর সংখ্যা ও আয় বাড়াতে ভূমিকারাখতে পারেন, সে ব্যাপারে নিয়মিত উদ্যোক্তা প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন। বিকল্পউদ্যোক্তা পূর্ণ দক্ষতা অর্জন করলে তাকে বিভিন্ন কাজের দায়িত্ব দিতে হবে যাতে করেবিকল্প উদ্যোক্তার ইউআইএসসির উপর দায়িত্ববোধ জন্মায় এবং উপার্জন করার সুযোগ তৈরিহয়।

 

২.ইউনিয়ন পরিষদের দায়িত্ব ও কর্তব্য::

 

স্থানীয়সরকার (ইউনিয়নপরিষদ) আইন, ২০০৯-এর ৪৭ (গ), ৫০ এবং ৭৮ ধারা অনুযায়ি জনকল্যানমূলক কার্যসংক্রান্তসেবা, উন্নতর তথ্য প্রযুক্তির ব্যবহার ও সুশাসন এবং তথ্য প্রাপ্তির অধিকারনিশ্চিতকরণ ইউনিয়ন  পরিষদের দায়িত্বেঅর্ন্তভুক্ত।

 

2.1.  ইউনিয়ন  পরিষদ ও ইউনিয়ন গণ্যমান্য ব্যক্তিবর্গের সমন্বয়ে ইউআইএসসি ব্যবস্থাপনা  কমিটি গঠন করবে। পদাধিকার বলে ইউনিয়ন পরিষদেরচেয়ারম্যান এই কমিটির সভাপতি এবং ইউনিয়ন পরিষদ সচিব সদস্য সচিব থাকবেন। কমিটির সভাপ্রতি মাসে অনুষ্ঠিত হবে এবং কমিটির সদস্যরা ইউআইএসসি’র কার্যক্রম পর্যালোচনাকরবেন। পাশাপাশি ইউআইএসসি’র প্রচার ও টেকসইকরণে এ কমিটি কার্যকর ভূমিকা পালন করবে।

 

২.২  ইউআইএসসি স্থাপনের জন্য ইউনিয়ন পরিষদে বিনাভাড়ায় এক বা একাধিক উপযুক্ত কক্ষ বরাদ্দ করতে হবে।

 

২.৩.  ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র স্থাপন এ পরিচালনাবিষয়ে উদ্যোক্তার সাথে চুক্তিপত্র স্বাক্ষর করবেন।

 

3. উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্ব ও কর্তব্য:

 

উপজেলা নির্বাহী অফিসার, তাঁর নিজএখতিয়ারাধীন ইউনিয়ন পরিষদসমূহে এবং জেলা প্রশাসক তাঁর জেলার ইউনিয়নসমূহের ইউআইএসসিসচল থাকার বিষয়টি নিশ্চিত করবেন। প্রয়োজনে এ বিষয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউপিসচিব এবং ইউআইএসসি’র উদ্যোক্তাগণকে দিকনির্দেশনা প্রদান করবেন।

 

৩.১.  উদ্যোক্তার সকল সমস্যা সমাধানে উদ্যোগী ভূমিকারাখবে।

 

৩.২.  ইউনিয়ন পরিষদ উদ্যোক্তা ও ইউআইএসসির সকলউপকরণের নিরাপত্তা নিশ্চিত করবে।

 

৩.৩.  অর্থের বিনিময়ে ইউনিয়ন পরিষদের প্রয়োজনীয় কাজকরানোর ক্ষেত্রে ইউআইএসসিকে অগ্রাধিকার দিতে হবে।

 

৩.৪.  প্রতিটি ইউআইএসসি’তে একজন নারী ও একজন পুরুষউদ্যোক্তার পাশাপাশি আরো একজন করে নারী ও পুরুষ বিকল্প উদ্যোক্তা নির্বাচন করেরাখতে হবে যাতে কোন উদ্যোক্তা চলে গেলে তাৎক্ষনিকভাবে প্রতিস্থাপন করা যায়।

 

৩.৫.  ইউনিয়ন পরিষদ স্থানীয় জনগোষ্ঠীর জন্য ই-সেবানিশ্চিত করার লক্ষ্যে উদ্বুদ্ধকরণ কর্মসূচি বাস্তাবায়নে উদ্যোক্তাকে সর্বাত্মকসহযোগীতা প্রদান করবে।

 

৩.৬.  যথাযথ পদ্ধতি অনুসরন ব্যতিরেকে কোন উদ্যোক্তাকেইউআইএসসি থেকে অব্যাহতি প্রদান করা যাবেনা।

চুড়ান্তভাবে অব্যহতির ক্ষেত্রেউপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমোদন থাকতে হবে।

 

৪.  সরকার কর্তৃক এ বিষয়ে জারিকৃত নির্দেশাবলী পালনকরতে হবে।

 

 

৫.  এ আদেশ জনস্বার্থে জারী করা হলো এবং অবিলম্বেকার্যকর হবে। ইউআইএসসির আয় থেকে এর জন্য প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ সম্পন্ন করতে হবে।

 

স্থাণীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত।

ছবি